লক্ষীপুর সদর উপজেলার ৬ টি ইউনিয়ন বাসীর ভোট অধিকার প্রয়োগ অনিশ্চিত।

সম্পাদক ও প্রকাশকঃ এম এ হোসাইন। 
লক্ষীপুর সদর উপজেলার ৬ টি ইউনিয়ন -বাংগাখাঁ, লাহারকান্দি, চররুইতা, দালাল বাজার, দক্ষিণ হামছাদী ইউনিয়ন বাসীর ভোট অধিকার প্রয়োগ অনিশ্চিত। নতুন করে যোগ হয়েছে তেরিগঞ্জ ইউনিয়ন।
বাংলাদেশ একটি গণতান্ত্রিক রাষ্ট্র। এই রাষ্ট্রের প্রজাতান্ত্রিক সরকার বিদ্যমান। এখানে জনগণ রাষ্ট্রের মালিক। রাষ্ট্রের সকল কাজে নাগরিকের অংশগ্রহণ নিশ্চিত করাই গনতান্ত্রিক রাষ্ট্রের মূলনীতি। এর মাধ্যমে নাগরিকদের মৌলিক মানবাধিকার ও স্বাধীনতা নিশ্চিত হয়। মানুষের মর্যাদা প্রতিষ্ঠিত হয়।
স্বাধীন বাংলাদেশের গনতান্ত্রিক রাষ্ট্র পরিচালনার জন্য সংসদীয় তথা মন্ত্রিপরিষদ শাসিত সরকার ব্যবস্হা বিদ্যমান। এই মন্ত্রিপরিষদ শাসিত সরকারের বিভিন্ন ব্যবস্হাপনার মধ্যে একটি স্হানীয় সরকার ব্যবস্হা। স্হানীয় সরকারের সকল কাঠামোর নেতৃত্বই নির্বাচিত হয় জনগণের সরাসরি ভোটের মাধ্যমে। আর এগুলোর মেয়াদ বা কার্যকাল ৫ বছর হয়ে থাকে।
স্হানীয় সরকারের প্রাথমিক স্তর হলো ইউনিয়ন পরিষদ। দেশে বর্তমানে ৪,৫৫৪টি ইউনিয়ন পরিষদ আছে। ২০১৬ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনে এই ৫ টি ইউনিয়ন পরিষদের নির্বাচন হওয়ায় কথা থাকলেও লক্ষীপুর পৌরসভার ওয়ার্ড বৃদ্ধিকরনে সীমানার জটিলতা কারণে নির্বাচন হয় নাই।
এবারে বর্তমান সরকারের নির্বাচন কমিশন বিভিন্ন ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন। ১ম থেকে ৫ম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করলেও লক্ষীপুর সদর উপজেলার এই ৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচন তফসিলে না আসায় ভোটাররা ভোট অধিকার প্রয়োগ থেকে বন্ঞ্চিত হচ্ছেন। এর সাথে যোগ হয়েছে তেরিগঞ্জ ইউনিয়ন।
জানা গেল, সীমানা জটিলতা নিরসন না হওয়ায় এই ইউনিয়ন পরিষদ গুলোর নির্বাচনী তফসিলের আওতায় আসে নাই।এলাকাবাসী ও সাধারণ ভোটাররা সীমানা জটিলতা নিরসন না হওয়ার জন্য স্হানীয় সরকারের ব্যবস্হাপনাকে দায়ী বলে মনে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *