ফেনী–আঞ্চলিক সমবায় ইনিস্টিটউটে ৫ দিনব্যাপী কৃষি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত।

নিজস্ব প্রতিনিধি -মোঃ ইসমত দ্দোহাঃ-“সমবায়ে গড়ব দেশ, বৈষম্যহীন বাংলাদেশ ” এই স্লোগানকে সামনে নিয়ে আঞ্চলিক সমবায় ইনিস্টিটিউট ফেনীতে অনুষ্ঠিত হয় ৫ দিনব্যাপি ” আইজিএ ছাদ কৃষি ও বাড়ির আঙিনায় সবজি ও ফল চাষ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি (রাজস্ব)  “, ২২.০৯.২০২৪ থেকে ২৬.০৯.২০২৪ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে প্রশিক্ষণ।
চট্টগ্রাম বিভাগের ১১ জেলার সমবায়ী কর্মীদের নিয়ে  আঞ্চলিক কার্যালয়ে আবাসিক এই প্রশিক্ষণে ২৫  জন সমবায়ী অংশগ্রহণ করেন। স্থানীয় রাজনৈতিক সংকটের কারনে তিন পার্বত্য জেলার সমবায়কর্মীগণ এই প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারেনি, পরবর্তী যে কোন প্রশিক্ষণে তাদের অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।
জনসংখ্যা বৃদ্ধি ও কৃষি জমি কমে যাওয়ার প্রেক্ষাপটে কিভাবে বাড়ির আঙ্গিনায় কৃষিকাজ ও ছাদকৃষির মাধ্যমে সবজি ও ফল চাষের মাধ্যমে নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি অতিরিক্ত আয়ের ব্যবস্থা করা যায় সে বিষয়ে হাতে–কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।
ফেনী সদর উপজেলার সাবেক উপসহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ( স্বর্ন পদক প্রাপ্ত) মোঃ আজিজুল হক ও পাছগাছিয়া ইউনিয়ন (ফেনী) কৃষি কর্মকর্তা টুটুল মজুমদার কৃষি বিষয়ক প্রশিক্ষণ দেয়,কৃষিকাজ কারিগরি ও বৈজ্ঞানিক একটি বিষয় যা এই প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহণকারীদের মাঝে উপস্থাপন ও মাঠ পর্যায়ে সরেজমিনে দেখানো হয়।
সাবেক কৃষি কর্মকর্তা মোঃআজিজুল হক বলেন, আগামী বিশ্বে খাদ্য ও পানি নিয়ে যুদ্ধ হবে, কোন দেশ কাউকে আগাম কোন সহযোগিতা দিবেনা। তাই নিজেদের খাবারের প্রয়োজন মিটানোর জন্য হলেও আমাদের কৃষি কাজে মনোনিবেশ করতে হবে।
প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন ও সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ও বক্তব্য রাখেন –জনাব শাহনেওয়াজ চৌধুরী, অধ্যক্ষ (উপ- নিবন্ধক)  আঞ্চলিক সমবায় ইনিস্টিটিউট।
এসময় তিনি বলেন, আমরা সবাই কৃষক পরিবারের সন্তান, কৃষি ‘ই আমাদের মূল ভিওি।  তাই আমরা যে পরিস্থিতিতে থাকিনা কেন কৃষির সাথে আমাদের নিবিড় সম্পর্ক রাখতে হবে, কৃষি উৎপাদন বাড়াতে হবে পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী ও একতাবদ্ধ হয়ে থাকার জন্য সমবায়ের মাধ্যমে এগিয়ে যেতে হবে। একা আমরা যে কাজ করতে পারিনা সম্মিলিতভাবে দ্রুত সে কাজ করা সম্ভব। তাই আমরা সমবায়ের মাধ্যমে সঞ্চয় সংগ্রহ করবো এবং সেই সঞ্চয় ঝুঁকিমুক্ত লাভজনক খাতে  বিনিয়োগ করবো, আর কৃষি ‘ই হচ্ছে ঝুঁকিমুক্ত অধিক লাভজনক বিনিয়োগের ক্ষেত্র।
আলোচনা সভায় ভার্চুয়ালি অংশগ্রহণ করেন জনাব মোঃ আল আমিন, জেলা সমবায় অফিসার কুমিল্লা, (অতিরিক্ত দায়িত্ব ফেনী জেলা), জনাব আবদুল আজিজ প্রশিক্ষক ও কোর্স পরিচালক। ওনার বক্তব্যে সমবায়সমিতি করার প্রয়োজনীয় আইন,  বিধি – বিধান উপস্থাপন করার পাশাপাশি সঠিক আইন মেনে সমবায় করার আহবান জানান।
এ সময় আরও উপস্থিত ছিলেন জনাব মোঃ মনিরুজ্জামান প্রশিক্ষক, জনাব মিঠুন চক্রবর্তী আইটি সাপোর্ট অফিসার।
প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মোঃইসমত দ্দোহা, গিয়াস উদ্দিন, আশরাফুল ইসলাম, আবদুস সালাম প্রমুখ।
আলোচনা সভা শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সম্মানীভাতা ও সনদপত্র বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *