লক্ষ্মীপুরে ওয়াকফের সম্পত্তি দখল কে কেন্দ্র করে পুলিশের উপর হামলা।

নূর মোহাম্মদ,প্রতিনিধঃ- লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ৬ নং লামচর ইউনিয়নের কালিকাপুর গ্রামের মোহম্মদীয়া বাজারে ওয়াকফের সম্পত্তি জবর দখলকে কেন্দ্র করে পুলিশ অফিসারের উপর হামলার অভিযোগ উঠেছে। এঘটনায় ভুক্তভোগী পুলিশ অফিসার রামগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেন।
অভিযোগ সূত্রে জানা যায়, ৭ অক্টোবর এসআই নজরুল ইসলাম সুমন তার ক্রয়কৃত  মালিকানাধীন দোকান ঘরের পাশে ও তার পিতার দান করা ওয়াকফ জমিনের উপর কাজ করতে যায়। এসময় পূর্ব থেকে জবর দখল করে রাখা মোঃ হারুন, ও তার দুই ছেলে আঃ রহিম বাবু, লাভু, ও হারুনের ভাই সাইফুল ইসলামসহ ৫ জন তার উপর  অতর্কিত হামলা করে লাঞ্চিত করে।

সরেজমিনে গিয়ে জানা যায়, এসআই সুমনের পিতা মৃত শামসুল ইসলাম সহ অরো অনেকেই ফোরকানিয়া মাদ্রাসার জন্য ৮১ শতাংশ জমিন ওয়াকফ করে দেন। উক্ত সম্পত্তি বিভিন্ন সময়ে হারুনসহ অনেকেই স্থাপনা তৈরী করে দখল করে রাখে।ফোরকানিয়া মাদ্রাসার নিজস্ব ভবন বা স্থাপনা না থাকায় কার্যত অস্তিত্বহীন হয়ে পড়ে। ওয়াকফকৃত দলিলের শর্ত মতে দাতাগণ শুধু ফোরকানিয়া মাদ্রাসায় ধর্মীয় শিক্ষার জন্য জমিন দান করেন। ওয়াককৃত দলীলে শর্ত থাকে যে উক্ত ফোরকানিয়া বিলুপ্ত হলে দাতাগণ স্বীয় জমির মালিকানা পুনরায় দাবী করে ভোগ দখল করতে পারবেন।
কিন্তু দীর্ঘদিন ধরে ওয়াকফের জমিতে দোকান ঘর নির্মাণ করে ব্যবসা করে আসছেন হারুনসহ অনেকেই। হারুের ছেলে আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ততার সুযোগ নিয়ে ওয়াকফের জমিতে অবৈধ ভাবে বহুতল দালান নির্মাণ করেন তারা।আওয়ামী লীগের প্রভাব খাটিয়ে তারা জোর করে পাকা দালান নির্মাণের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

গত ৭ই অক্টোবর সোমবার পুলিশের এস আই নজরুল ইসলাম তার পিতা ও তার বংশীয় লোকজনের দানকৃত জমির উপর নির্মাণ সামগ্রী রাখতে গেলে তা লুটপাট করে নিয়ে গিয়ে তার উপর অতর্কিত হামলা করে, এস আই নজরুলকে আহত করার ঘটনায় তিনি বাদী হয়ে রামগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেন।

এস আই নজরুল ইসলাম জানান, ফোরকানিয়া মাদ্রাসায় দানকৃত অধিকাংশ ভূমি অবৈধ স্থাপনা নির্মাণ করে জবরদখল করে আছে। একে তো ফোরকানিয়া মাদ্রাসা নাই, তার উপর বহিরাগতরা জমিন জবর দখল করে আছে।
তিনি আরও জানান, হারুন তার ৮ হাজার ইট, এক গাড়ি বালুসহ অনেক মালামাল নিয়ে যায়। তিনি এসব ঘটনার সুষ্ঠু বিচার চেয়ে থানায় অভিযোগ দায়ের করেন।

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত হারুন বলেন, আমরা দীর্ঘদিন ধরে এখানে ব্যবসা করে আসছি। ফোরকানিয়া মাদ্রাসার ওয়াকফের জমিনের ভাড়া দিয়ে এবং দোকানের নিরাপত্তার জন্য পাকা ভবণ নির্মাণ করছি। সুমন সাহেব আমার অনেক উপকার করছেন। তার সাথে ভুল বুঝাবুঝি হয়েছে। ফোরকানিয়া মাদ্রাসার সভাপতি আসলে আলোচনা করে সমস্যার সমাধান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *